1. live@www.chitrarpar.com : news online : news online
  2. info@www.chitrarpar.com : চিত্রারপাড় :
বুধবার, ২২ মে ২০২৪, ১১:০০ অপরাহ্ন
সর্বশেষ :

তাপপ্রবাহ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ যশোরে রমরমা কোচিং বাণিজ্য

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪
  • ১৬ বার পড়া হয়েছে

সারাদেশে বইছে তীব্র তাপপ্রবাহ। সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া অধিদফতর। অতি প্রয়োজন ছাড়া দিনের বেলায় বাইরে চলাফেরা না করার পরামর্শ দিচ্ছেন আবহাওয়াবিদরা। শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার।

অথচ যশোরে পুরোদমে চলছে কোচিং সেন্টারগুলো। স্কুল-কলেজের শিক্ষকদের ব্যাচ করে প্রাইভেট পড়ানোও বন্ধ নেই। ফলে তীব্র গরমের মধ্যে ঝুঁকি নিয়ে বাইরে বের হতে হচ্ছে শিক্ষার্থীদের। এতে শিক্ষার্থীরা অস্বস্তি প্রকাশ করলেও কোচিং সেন্টারগুলোর শিক্ষক ও অভিভাবকদের চাপে তারা ক্লাসে আসতে বাধ্য হচ্ছে।

সংশ্লিষ্টদের পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন সচেতন নাগরিক সমাজ। তবে তীব্র গরমে কোচিং খোলা থাকলেও এ বিষয়ে কিছুই জানেন না অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) খালেদা খাতুন রেখা। অপরদিকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা থাকলে কোচিং সেন্টারগুলো বন্ধের কোন নির্দেশনা নেই বলে জানিয়েছেন কোচিং সেন্টারের পরিচালকরা।

সোমবার বিকালে যশোর শহরের জিরো পয়েন্ট মোড়, পৌর পার্ক গেটসহ বেশ কয়েকটি এলাকার কোচিং সেন্টার চালু থাকতে দেখা গেছে।

ম্যাক্স কোচিং সেন্টারের শিক্ষার্থী হুসাইন বলেন, দুপুরে রোদে আসতে কষ্ট হয়। তবুও বাড়ির চাপে কোচিংয়ে আসতে হয়। নাম প্রকাশ না করে এক শিক্ষার্থী বলেন, কোচিং সেন্টারে গাদাগাদি করে বসে ক্লাস করতে কিছুটা কষ্ট হয়। এই গরমে বাসা থেকে বের হতেই মন চায় না। স্যারেরা যদি কোচিং সেন্টার বন্ধ রাখত, তাহলে ভালো হতো।

যশোর সরকারি মহিলা কলেজের একাদশ শ্রেণির শিক্ষীর্থী ফারিয়া ফেরদৌস জ্যোতির অভিজ্ঞতা আবার ভিন্ন। তিনি বলেন, ঈদের আগে থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। কোচিং না করলে পড়া কিভাবে হবে। তবে আমি যে কোচিং সেন্টারগুলোতে পড়ি সবগুলোতে এসি আছে। যদিও প্রচণ্ড রোদের মধ্যে কোচিংয়ে আসতে আমাদের কিছুটা সমস্যা হচ্ছে।

সুব্রত দাস নামে এক অভিভাবক বলেন, যশোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণিতে পড়ে আমার মেয়ে। দুপুরের কাঠফাটা রোদে কোচিংয়ে নিতে আসতে কষ্ট হয়। কিন্তু বাসায় থাকলে মোবাইলের দিকে ঝুঁকে পড়ছে সন্তান। তাই কষ্ট হলেও কোচিং করতে নিয়ে আসি।

ম্যাক্স কোচিং সেন্টারের শিক্ষক বায়োজিদ বিল্লাহ সজীব বলেন, গরমের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা আছে। কিন্তু কোচিং সেন্টারের ক্ষেত্রে এমন কোন নির্দেশনা নেই। যেমন এসএসসি, এইচিএসসিসহ বিভিন্ন পরীক্ষার সময় সুনির্দিষ্ট করে কোচিং সেন্টারগুলো বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়। তখন আমরা আমাদের সকল কার্যক্রম বন্ধ রাখি। যদি সরকারি কোন নির্দেশনা দেন তাহলে আমাদের কার্যক্রম বন্ধ রাখবো।

নাম প্রকাশ না করার শর্তে এক কোচিং সেন্টারের পরিচালক বলেন, স্কুল কলেজ বন্ধ হয়ে যাওয়ার কারণে ছেলে-মেয়েরা অনেক পিছিয়ে গেছে। সামনে স্কুল খুললে বা কলেজ খুললে আবার পরীক্ষা। তখন আবার পরীক্ষায় ভাল না করলে আমাদের বদমান হবে। একারণে ক্লাস নিচ্ছি। তবে আমরা ক্লাসরুমে এসি লাগিয়েছি। তবে যাওয়া-আসা করতে শিক্ষার্থীদের কিছুটা সমস্যা হচ্ছে। তবে এইটুকু তো মেনে নিতেই হবে।

সচেতন নাগরিক কমিটি যশোরের সভাপতি ও উপশহর ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ শাহিন ইকবাল বলেন, গরমে যাতে শিক্ষার্থীরা অসুস্থ না হয়ে পড়ে সে জন্য তো শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। দাবদাহে মানুষ শিক্ষার্থীরা যাতে ঘরে থাকে সেজন্য এটা করা। কিন্তু এই কোচিং তো চলছেই। আর স্কুলে সাধারণত যেভাবে বসে তার থেকে কোচিংয়ে গ্যাদারিংটা বেশি হয়ে যায়। ছোট রুমে মানুষের সংখ্য অনেক বেশি থাকে। এখানে অসুস্থ হওয়ার ভয়টা বেশি থাকে। এব্যাপারে অভিভাবক ও যারা কোচিং করাচ্ছে তাদের সচেতন হতে হবে। প্রয়োজনে সরকারের পদক্ষেপ নিতে হবে। ঢাকা ও চট্টগ্রাম বিশ^বিদ্যালয় অনলাইনে ক্লাস শুরু করে দিয়েছে। উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফরম ফিলাপের সময় বাড়িয়ে দিয়েছে। বিশেষ প্রয়োজনে অনেক করতে হয়। প্রয়োজন হলে পরীক্ষার সময় পিছিয়ে দিতে হবে।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি নজরে নিয়ে এবং সরকারের সিদ্ধান্তকে সম্মান জানিয়ে শিক্ষকদের উচিত সকল কোচিং প্রোগ্রাম বন্ধ রাখা।

জেলা শিক্ষা কর্মকর্তা মাহফুজুল হোসেন বলেন, কোচিং তো প্রতিষ্ঠান না। এটা ব্যক্তি উদ্যোগ গড়ে তোলা হয়। আমাদের রেজিস্ট্রেশনকৃত নয়। আমাদের যে নির্দেশনা আছে মন্ত্রণালয়ের অধিভূক্ত সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান গুলোর শ্রেণি কার্যক্রম বন্ধ থাকবে। এর ব্যতয় ঘটলে পদক্ষেপ নিতে পারবো।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) খালেদা খাতুন রেখা বলেন, কোচিং সেন্টারগুলো চালু এমন তথ্য আমাদের কাছে নেই। চালু থাকলে আমরা ব্যবস্থা নেব।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© সমস্ত অধিকার সংরক্ষিত www.chitrarpar.com 2024 email: chitrarpar@gmail.com