1. live@www.chitrarpar.com : news online : news online
  2. info@www.chitrarpar.com : চিত্রারপাড় :
রবিবার, ১৬ জুন ২০২৪, ০৬:১৩ পূর্বাহ্ন

তাপপ্রবাহ বইছে ১৫ জেলায়, ৭ ডিগ্রি তাপমাত্রা বেড়েছে

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪
  • ৮ বার পড়া হয়েছে

সাগরে লঘুচাপটি এখনও ঘনীভূত হয়নি। এটি আগের অবস্থানেই আছে। আর অন্যদিকে সারা দেশে তাপমাত্রা বেড়ে চলেছে। ঢাকাসহ দেশের ১৫ জেলার ওপর দিয়ে বৃহস্পতিবার তাপপ্রবাহ বইছে।

আবহাওয়া অধিদফতর জানায়, দেশে সর্বনিম্ন ১ থেকে সর্বোচ্চ ৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বেড়েছে। বৃষ্টি হলে তাপমাত্রা কিছুটা কমতে পারে। তা না হলে তাপপ্রবাহ আরও এলাকায় বিস্তারের আশঙ্কা প্রকাশ করেছে অধিদফতর।

বুধবার (২২ মে) সন্ধ্যা ৬টা থেকে বৃহস্পতিবার (২৩ মে) বেলা ৩টা পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে ঈশ্বরদী ও রাঙ্গামাটিতে ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুণ্ডে ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া বুধবার ঢাকায় ছিল ৩৪ দশমিক ৯, আজকে তা ৪ ডিগ্রি বেড়ে ৩৮ ডিগ্রিতে উঠেছে, একইভাবে রাজশাহীতে ছিল ৩৩ দশমিক ৩, আজকে ৫ ডিগ্রি বেড়ে ৩৮, রংপুরে ছিল ৩১ দশমিক ৫, আজকে তা ৭ ডিগ্রি বেড়ে ৩৮, ময়মনসিংহে ছিল ৩৫ দশমিক ৫, আজ তা ২ ডিগ্রি বেড়ে ৩৭ দশমিক ৬, সিলেটে ছিল ৩৬ দশমিক ৫, আজ ১ ডিগ্রি বেড়ে ৩৭ দশমিক ৫, চট্টগ্রামে ছিল ৩৫ দশমিক ৮, যা আজ এক ডিগ্রি বেড়ে ৩৬ দশমিক ১, খুলনায় ছিল ৩৬ দশমিক ৫, যা আজ ১ ডিগ্রি বেড়ে ৩৭ দশমিক ৭ এবং বরিশালে ছিল ৩৫, আজ তা ২ ডিগ্রি বেড়ে ৩৭ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। এই হিসাবে দেশে সর্বনিম্ন ১ থেকে সর্বোচ্চ ৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বেড়েছে।

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও আশেপাশের এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে পশ্চিম মধ্য-বঙ্গোপসাগর ও দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এটি আরও ঘণীভূত হতে পারে বলে আবহাওয়া অধিদফতর জানায়।

এদিকে মাদারীপুর, গোপালগঞ্জ, সিলেট, চট্টগ্রাম, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, বান্দরবান, খুলনা, মোংলা, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, খেপুপাড়া এবং ভোলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

২৪ ঘণ্টার (বৃহস্পতিবার) পূর্বাভাসে বলা হয়, সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বৃদ্ধি পেতে পারে।

পরের ২৪ ঘণ্টা অর্থাৎ শুক্রবারের পূর্বাভাসে বলা হয়, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং  ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

শনিবারের পূর্বাভাসে বলা হয়, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের বেশিরভাগ জায়গায়, যেমন-  ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
© সমস্ত অধিকার সংরক্ষিত www.chitrarpar.com 2024 email: chitrarpar@gmail.com