আজ থেকে মোবাইল ফোনের নতুন কলরেট

0
57

মোবাইল অপারেটরগুলো ৪৫ পয়সার নিচে কোনো কলরেট নির্ধারণ করতে পারবে না। এরকম নির্দেশনা দিয়ে মোবাইল ফোনের নতুন কলরেট নির্ধারণ করেছে সরকার। নতুন এই কলরেট সর্বোচ্চ ২ টাকা পর্যন্ত হতে পারবে।

সোমবার রাত ১২টার পর থেকে নতুন এই কল রেট চালু হবে।

সরকারের এই সিদ্ধান্তের প্রভাব দেশের প্রায় ১৪ কোটি গ্রাহকের ওপর সরাসরি পড়বে বলেই মনে করছেন সংশ্লিষ্টরা। অভিজ্ঞরা জানাচ্ছেন, এতে গ্রাহক পর্যায়ে মোবাইল কলের খরচ ২০ থেকে ৩০ শতাংশ বেড়ে যেতে পারে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এ এরই মধ্যে দেশের সব মোবাইল ফোন অপারেটরকে এই নির্দেশনা পাঠিয়েছে। অপারেটরগুলো এই নির্দেশনা কার্যকরের উদ্যোগ নিয়েছে।

বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হক জানান, এখন থেকে আর মোবাইলে অফ নেট ও অন নেট থাকছে না। কলরেটের নতুন সীমা সর্বনিম্ন ৪৫ পয়সা। আর সর্বোচ্চ সীমা ২টাকা।

নতুন এই সিদ্ধান্তকে অযৌক্তিক আখ্যা দিয়ে গ্রাহকদের অধিকার নিয়ে কাজ করা মহিউদ্দীন আরও বলেন, ‘বিটিআরসি কখনই গ্রাহকের স্বার্থের কথা চিন্তা করে না। কারও সঙ্গে আলোচনা না করে এ ধরনের সিদ্ধান্তের আগে বিটিআরসির উচিত ছিল গণশুনানি করা। বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানোর আগে কিন্তু গণশুনানি হয়। এ ক্ষেত্রেও একই পদ্ধতি অনুসরণ করা উচিত বলে আমরা মনে করি।