বিনামূল্যে সার-বীজ পাবেন সাড়ে ৪ লাখ কৃষক

0
116

আউশ ধানের উৎপাদন বাড়াতে দেশের ৪ লাখ ৫৯ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে বিনামূল্যে ৪০ কোটি টাকার বীজ ও রাসায়নিক সার দেবে সরকার।

কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে আসন্ন খরিফ-১ (১৬ মার্চ থেকে ১৫ জুলাই, বাংলা চৈত্র থেকে আষাঢ় মাস) মৌসুমের জন্য উফশী আউশে প্রণোদনা কর্মসূচি ঘোষণা করেন।

মন্ত্রী জানান, দেশের ৬৪ জেলার ৪ লাখ ৫৯ হাজার ২২৬ জন কৃষককে উফশী আউশ বীজ ও সার দেওয়া হবে, এতে ব্যয় হবে ৪০ কোটি ১৮ লাখ ২০ হাজার ৭৫০ টাকা।
প্রত্যেক কৃষককে সর্বোচ্চ এক বিঘা জমির জন্য পাঁচ কেজি ধানের বীজ, ১৫ কেজি ডিএপি সার, ১০ কেজি এমওপি সার, ৯০ টাকা পরিবহন ব্যয় এবং আনুষঙ্গিক ব্যয় হিসেবে ২০ টাকা করে দেওয়া হবে।

কৃষিমন্ত্রী আরও জানান, এবার আউশ মৌসুমে ১৩ লাখ ৬৫ হাজার ৪১২ হেক্টর জমিতে এই ধান চাষের লক্ষ্য ঠিক করা হয়েছে। প্রণোদনার আওতায় ৬১ হাজার ৩৫৪ হেক্টর জমি থেকে ১ লাখ ৫৬ হাজার ৪৫২ টন আউশ চাল উৎপাদন হবে, যার মূল্য ৫৭৮ কোটি ৮৭ লাখ ৫৭ হাজার ৫৪০ টাকা। এছাড়া ২৪ কোটি ৬৬ লাখ ৪৩ হাজার ৪০৬ টাকার খড় পাওয়া যাবে।

এক বিঘা জমিতে উফশী আউশ চাষে কৃষকের ১১ হাজার টাকা খরচ হবে জানিয়ে মন্ত্রী বলেন, একেকজন কৃষককে সরকার ৮৭৫ টাকার বীজ ও সার প্রণোদনা হিসেবে দেবে। সংবাদ সম্মেলনে কৃষি সচিব মো. নাসিরুজ্জামান ছাড়াও মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।