স্বপ্ন নিয়ে বাংলাদেশ ক্রিকেট দল দেশ ছাড়ছে আজ

0
52

 

আজ বুধবার সকাল ১০টায় এমিরেটসের যে আকাশযান ডানা মেলবে, সেটি কেবলই আরেকটি উড়োজাহাজ নয়, বরং ১৬ কোটির স্বপ্নজাহাজ। বিশ্বকাপে অবিশ্বাস্য সাফল্যের আশা নিয়ে তাতে যে রওনা দেবেন ক্রিকেটের সূর্যসন্তানরা!

সেই ২০১৯ বিশ্বকাপ মাঠে গড়াতে এখনো ঢের দেরি। ৩০ মে পর্দা উঠবে টুর্নামেন্টের। বাংলাদেশের প্রথম ম্যাচ ২ জুন; দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। অর্থাৎ মাসখানেক সময় হাতে আছে এখনো। তবু এত আগে দেশ ছাড়ার উদ্দেশ্য আয়ারল্যান্ডের ত্রিদেশীয় টুর্নামেন্ট। বিশ্বকাপ ইংল্যান্ডে হলেও বাংলাদেশ দলের আপাত গন্তব্য তাই আয়ারল্যান্ড। সেখানে ৫ মে শুরু হবে প্রতিযোগিতা। মাশরাফি বিন মর্তুজার দলের প্রথম ম্যাচ ৭ মে; ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ডাবল লিগের এই টুর্নামেন্টে স্বাগতিক আয়ারল্যান্ড ও উইন্ডিজের বিপক্ষে দুটি করে ম্যাচ খেলবে বাংলাদেশ। তাতে উতরে যদি সেরা দুই দলের মধ্যে থাকে, তবে ১৭ মে খেলবে ফাইনালও।

আয়ারল্যান্ডের ত্রিদেশীয় টুর্নামেন্ট শেষে আর দেশে ফিরবেন না স্টিভ রোডসের শিষ্যরা। ইংল্যান্ডে গিয়ে নেবেন চূড়ান্ত ধাপের প্রস্তুতি। ত্রিদেশীয় টুর্নামেন্টের জন্য তো বিশ্বকাপ স্কোয়াডের ১৫ জনের বাইরে আরো চার ক্রিকেটার যোগ করা হয়েছে। সেই নাঈম হাসান, ইয়াসীর আলি, তাসকিন আহমেদ ও ফরহাদ রেজাদের মধ্যে কারো কপাল খুলে যেতে পারে ওই টুর্নামেন্টের পারফরম্যান্সে। ঠিক একই কারণে কপাল পোড়ার আশঙ্কাও রয়েছে কারো কারো।

আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ শেষে ভারত-পাকিস্তানের বিপক্ষে অফিসিয়াল দুটি ওয়ার্ম আপ ম্যাচ খেলবে বাংলাদেশ। এরপর শুরু আসল লড়াই। ১০ দলের সেই বিশ্বকাপের লড়াইয়ে সবার সঙ্গেই খেলতে হবে সবার। দীর্ঘ সেই সফরের জন্য আজ দেশ ছাড়ছে বাংলাদেশ দল। দেশে অনুশীলন-পর্ব গুটিয়ে গেছে পরশু। বিশ্বকাপ স্কোয়াডের অফিশিয়াল ফটোসেশন, স্পন্সর প্রতিষ্ঠানের ফটোশুট—সব হয়ে গেছে সেদিন। তাতে সাকিব আল হাসানের না থাকা নিয়ে বোর্ড সভাপতি নাজমুল হাসানের ক্ষোভ গোপন থাকেনি। আবার কাল যখন ওই অলরাউন্ডার ব্যাখ্যা দেন যে বোর্ডের পাঠানো খুদে বার্তাটি তিনি মুঠোফোনে দেখেননি-তাতেও সন্তুষ্ট হয় বিসিবি। বিশ্বকাপ জার্সি পছন্দ না হওয়া সমর্থকদের ক্ষোভের প্রশমনও বোর্ড প্রেসিডেন্ট করেন জার্সি বদলানোর ঘোষণা দিয়ে।

দেশ ছাড়ার আগের দিন গতকাল মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে আসে বিশ্বকাপগামী বাংলাদেশ দল। গণভবনে মধ্যাহ্নভোজে ছিলেন ক্রিকেটার, কোচিং স্টাফের সদস্য, বিসিবি সভাপতি, পরিচালকদের দীর্ঘ বহর। বিশ্বকাপে ভালো খেলার জন্য মাশরাফির দলকে শুভ কামনা জানান প্রধানমন্ত্রী।

আর শুধু প্রধানমন্ত্রী কেন, ১৬ কোটি ক্রিকেটপ্রাণের শুভ কামনা নিয়েই তো আজ বিশ্বকাপের উদ্দেশে উড়াল দিচ্ছে বাংলাদেশ দল।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.