ঈদযাত্রা নির্বিঘ্নে সহায়ক ভূমিকা পালন করতে বিআরটিসির ৬০০ বাস ভারত থেকে আসছে

0
109

ঈদযাত্রা নির্বিঘ্নে সহায়ক ভূমিকা পালন করতে বিআরটিসির ৬০০ বাস ভারত থেকে আসবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন সেতুমন্ত্রী। তিনি আরও জানান, এরই মধ্যে ১৭৯টি বাস দেশে এসে পৌঁছেছে।

এর আগে বুধবার সকালে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে এসি বাস চালু করে বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি)। সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গুলিস্তানে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের সামনে এই বাস সার্ভিসের উদ্বোধন করেন।

এ সময় তিনি জানান, নতুন সংগৃহীত ১৫টি বিলাসবহুল এসি বাসের মাধ্যমে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে এই বাস সার্ভিস পরিচালিত হবে। বিআরটিসির নারায়ণগঞ্জ ডিপোর মাধ্যমে এই সার্ভিস চলবে। রুটটি হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম, মেয়র হানিফ ফ্লাইওভার, সাইনবোর্ড, চাষাঢ়া হয়ে নারায়ণগঞ্জের মন্ডলপাড়া।

এছাড়া জানানো হয়, নতুন আমদানিকৃত প্রতিটি একতলা এসি বাসের ক্রয়মূল্য প্রায় ৬৭ লাখ টাকা। এ রুটের দূরত্ব ১৮ কিলোমিটার (এক দিকে) এবং জনপ্রতি ভাড়া নির্ধারণ করা হয়েছে ঢাকা থেকে চাষাঢ়া ৫০ টাকা, ঢাকা থেকে মন্ডল পাড়া ৫৫ টাকা।

এদিকে সড়ক পরিবহন মন্ত্রণালয় থেকে জানানো হয়, গণপরিবহনের সক্ষমতা ও যাত্রী সেবার মান বাড়াতে ভারতীয় ঋণ কর্মসূচির আওতায় বিআরটিসির জন্য ৬০০ বাস ও ৫০০ ট্রাক সংগ্রহের উদ্যোগ নিয়েছে সরকার।

৬০০ বাসের মধ্যে ৩০০ দোতলা এসি সিটি বাস, ১০০ একতলা এসি ইন্টারসিটি বাস ও ১০০ একতলা নন-এসি বাস রয়েছে। ইতোমধ্যে ৬০০ বাসের মধ্যে ১৭৯টি এবং ৫০০ ট্রাকের মধ্যে ৪৮০টি বিআরটিসির বহরে যুক্ত হয়েছে। নতুন বাসগুলো ঢাকা মহানগরী ও আন্তঃজেলা রুটে চলবে।