কাতার বিশ্বকাপে চূড়ান্ত বাছাই পর্বে বাংলাদেশ

0
42

কাতার-২০২২ বিশ্বকাপ ফুটবলের চূড়ান্ত বাছাই পর্বে খেলার সুযোগ পেয়েছে বাংলাদেশ। কাতার বিশ্বকাপের এশিয়া অঞ্চলের প্রাক-বাছাইপর্বের দ্বিতীয় লেগে লাওসের সঙ্গে গোলশূন্য ড্র করেছে বাংলাদেশ।

আগের লেগে লাল-সবুজের প্রতিনিধিরা জিতেছিল ১-০ গোলে। ফলে দুই লেগ মিলিয়ে ১-০ ব্যবধানে অগ্রগামিতায় পরের পর্বে জায়গা করে নিয়েছে জেমি ডের শিষ্যরা।

বাছাইয়ের প্রথম পর্ব পেরুনো বাংলাদেশসহ ছয় দল এবং র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা ৩৪ দল নিয়ে হবে দ্বিতীয় পর্ব। সেখানে আট গ্রুপে খেলা হবে।

মঙ্গলবার (১১ জুন) বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই লাওসের ওপর আধিপত্য দেখায় স্বাগতিক দল। আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে জামাল ভূইয়ার দল।

শোয়েব মিথুনম্যাচের ৮ম মিনিটে প্রথম গোলের সুযোগ পায় বাংলাদেশ। তবে তা কাজে লাগানো সম্ভব হয়নি।এরপর আক্রমণের ধার বাড়িয়ে দেয় বাংলাদেশ। সবচেয়ে সহজ সুযোগটি আসে ম্যাচের ২৪ মিনিটে। মাঝমাঠ থেকে ডি-বক্সের বাইরে ডান পাশে বল পেয়ে যান জীবন। এগিয়ে আসা লাওসের গোলরক্ষককে পরাস্ত করে বল বের করে নেন। শট নিলেও তা গোলবারের ওপর দিয়ে চলে যায়।

৩৭ মিনিটে ফ্রি কিক থেকে হেড দিয়ে গোলের আরও একটি সুযোগ হাতছাড়া করেন জীবন। প্রথমার্ধ শেষ হয় গোলশূন্যভাবে।

৫২ মিনিটে পেনাল্টি বক্সের ডান পাশ থেকে আক্রমণ থেকে বল পান ইব্রাহিম। ডান পায়ের ক্রসে বল পাঠান পেনাল্টি বক্সের দাঁড়িয়ে থাকা জীবনের কাছে। কিন্তু দুর্বল হেডের কারণে গোল করতে ব্যর্থ হন তিনি।

৮৮ মিনিটে সোহেল রানার ক্রস থেকে দারুণ গোলের সুযোগ নষ্ট করেন ইব্রাহিম। তার হেডটি অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। ম্যাচের বাকিটা সময় চেষ্টা করেও আর গোলের দেখা না পেলে শেষ পর্যন্ত গোল শূন্য ড্র করে মাঠ ছাড়ে বাংলাদেশ।

বাংলাদেশ দল: আশরাফুল ইসলাম রানা, টুটুল হোসেন বাদশা, বিশ্বনাথ ঘোষ, ইয়াসিন খান, রহমত মিয়া, জামাল ভূঁইয়া, মাসুক মিয়া জনি (মাহবুবুর রহমান), বিপলু আহমেদ (মোহাম্মদ ইব্রাহিম), মামুনুল ইসলাম, নাবীব নেওয়াজ জীবন, রবিউল হাসান (সোহেল রানা)।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.