ডিসেম্বরের মধ্যেই ই-পাসপোর্ট উদ্বোধন : অর্থমন্ত্রী

0
131

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ই-পাসপোর্ট চালু হতে আগামী ডিসেম্বর পর্যন্ত সময় লাগবে। আশা করা যাচ্ছে, এটা বাস্তবায়নে যে কোম্পানি কাজ করছে, তারা ডিসেম্বরের মধ্যে কাজ শেষ করতে পারবে। তারপর সেটা প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন।

বুধবার সচিবালয়ে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান প্রমুখ।

গত জুলাইয়ে ই-পাসপোর্ট উদ্বোধনের কথা ছিল। কিন্তু এখনও এটি উদ্বোধন হয়নি এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘জুলাইয়ে উদ্বোধন করা সম্ভব হয়নি। কারণ এ কাজটা বাস্তবায়নে একটি জার্মান কোম্পানিকে দায়িত্ব দেয়া হয়েছে। তারা এখন অনেক দূর কাজ এগিয়ে নিয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী এ কমিটিকে জানিয়েছে যে, এটি ডিসেম্বরের পরে যাবে না। ডিসেম্বরের মধ্যেই প্রধানমন্ত্রী এটি উদ্বোধন করবেন। ডিসেম্বরের মধ্যেই জনগণ ই-পাসপোর্ট পাবেন।’

এদিকে ই-পাসপোর্ট চালু করতে দুই দফা তারিখ নির্ধারণ করেও তা চালু করা সম্ভব হয়নি। ই-পাসপোর্ট চালু হওয়ার আগ মুহূর্ত পর্যন্ত পাসপোর্ট সেবা অব্যাহত রাখতে ২০ লাখ মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) বুকলেট এবং ২০ লাখ লেমিনেশন ফয়েল সরাসরি ক্রয় পদ্ধতিতে সংগ্রহের প্রস্তাব অনুমোদন দিয়েছে অর্থনৈতিক ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এ জন্য ব্যয় হবে ৪১ কোটি টাকা।

অর্থমন্ত্রী বলেন, ‘এমআরপি পাসপোর্টে আমরা এখন শেষ দিকে চলে এসেছি। আগামী ডিসেম্বর থেকে আমরাও এমআরপি পাসপোর্ট থেকে ই-পাসপোর্টে চলে যাবো। ই-পাসপোর্টের যুগে যাওয়ার আগ পর্যন্ত পাসপোর্টের চাহিদা মেটাতে ২০ লাখ এমআরপি পাসপোর্ট আনা হচ্ছে। আমার বিশ্বাস এরপর আর মনে হয় এমআরপি পাসপোর্ট লাগবে না।