রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা পাবেন ৫ হাজার কোটি টাকা’

0
52

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোর সংস্কার ও আধুনিকায়ন করা হবে। এ জন্য আগে শ্রমিকদের পাওনা বুঝিয়ে দেওয়া হবে। বাংলাদেশ জুট মিলস করপোরেশনের (বিজেএমসি) ২৫টি রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকদের প্রায় ৫ হাজার কোটি টাকার পাওনা পরিশোধ করা হবে।

শুক্রবার (৩ জুলাই) রাজধানীর সিদ্ধেশরীতে নিজ বাসভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এ কথা বলেন। শ্রমিকদের ‘শতভাগ’ পাওনা বুঝিয়ে দিয়ে দেশের রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোর উৎপাদন কার্যক্রম বন্ধ ঘোষণার বিষয়ে জরুরি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শ্রমিকদের পুনর্বাসন করতে বলেছেন। যে পাটকলগুলো বন্ধ আছে সেগুলো কীভাবে চালু করা যায় এবং সেগুলো যাতে আন্তর্জাতিক বাজারের সঙ্গে প্রতিযোগিতা করতে পারে এ বিষয়ে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। এ সংক্রান্ত একটি কর্মপন্থা প্রস্তুত করে দ্রুত তার কাছে নিয়ে যাওয়া হবে।’

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেনসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন

বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, ‘পাটকল শ্রমিকদের পাওনা পরিশোধের লক্ষ্যে আগামী তিন দিনের মধ্যে তাদের তালিকা প্রস্তুত করতে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। আগামী ৩ দিনের মধ্যেই পাটকল শ্রমিকদের পাওনা টাকার সুনির্দিষ্ট পরিমাণ জানতে পারবো। চলতি সপ্তাহের মধ্যেই তাদের জুন মাসের বেতন দেওয়া হবে। পাটকল শ্রমিকদের পাওনা টাকা সরাসরি তাদের ব্যাংক হিসাবে পাঠানো হবে।